অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার

কক্সবাজারের ‘বেলাল ডাকাত’ দুই ভাইসহ গ্রেপ্তার!

বিশেষ প্রতিবেদক, কক্সবাজার জার্নাল ডটকম :

কক্সবাজারের বেলাল ডাকাত বাহিনীর প্রধান বেলাল হোসেন ও তার দুই ভাইকে গ্রেপ্তার করেছে র‌্যাব। সোমবার রাতে র‌্যাব সদরদপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১৫’র যৌথ অভিযানে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতদের কাছ থেকে ১০টি দেশীয় অস্ত্র এবং গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার সকালে গণমাধ্যমে পাঠারো র‌্যাবের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন- ডাকাত দলের সর্দার বেলাল হোসেন, তার দুই ভাই কামাল আহম্মেদ ও আব্দুল মালেক এবং ডাকাত দলের সদস্য নুরুল আমিন।

র‌্যাবের দাবি, কক্সবাজারের বিভিন্ন এলাকায় এই ডাকাত দলের সদস্যরা লবণ ও চিংড়ি ঘেরে চাঁদা আদায় করতো। ক্ষেত্রবিশেষ তারা এসব ঘের জোরপূর্বক দখল করে নিতো। ১৯ জুন অস্ত্র-সস্ত্রে সজ্জিত হয়ে চিরিঙ্গা ইউনিয়নের চরণদ্বীপ মৌজার গোলদিয়ায় ১০ একরের সাতটি ঘেরে হানা দেয়। এ সময় শতাধিক ফাঁকা গুলি ছুঁড়ে এলাকায় ভীতিকর পরিস্থিতি তৈরি করে। অস্ত্রের মুখে ঘের কর্মচারীদের জিম্মি ও হাত-পা বেঁধে ফেলা হয় এবং শারীরিক নির্যাতন করা হয়।

এরপর একে একে ঘেরগুলো দখলে নেয় সন্ত্রাসীরা। ঘটনার পর সশস্ত্র সন্ত্রাসী ও ডাকাতদের গ্রেপ্তারে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি শুরু করে র‍্যাব।

গত রাতে র‍্যাব চকরিয়া এলাকায় অভিযান চালিয়ে সন্ত্রাসী ও ডাকাত দলের প্রধান বেলাল হোসেনসহ চারজনকে অস্ত্রসহ গ্রেপ্তার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা ডাকাতি, চিংড়ি ঘের দখল ও বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে সংশ্লিষ্টতার কথা স্বীকার করেছে।

উদ্ধারকৃত অস্ত্রগুলোর মধ্যে রয়েছে- একটি দো’নলা বন্দুক, তিনটি একনলা বন্দুক, দুটি দেশি এলজি, চারটি ওয়ান শুট্যারগান, ৫২ রাউন্ড গুলি ও নগদ ৮০ হাজার টাকা।

র‌্যাব বলছে, বেলাল দুর্ধর্ষ সন্ত্রাসী। তার বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রম, চাঁদাবাজি, ছিনতাই, জমি দখল, ঘের দখলসহ বিভিন্ন অপরাধে ৯টি মামলা রয়েছে। এছাড়া তার ভাই কামালের বিরুদ্ধে ছয়টি, মালেকের বিরুদ্ধে তিনটি মামলা আছে।